0
মেকআপের আগে ত্বক পরিষ্কার করে নিন। মডেল: বেনজির, ছবি: নকশা
গরমে মেকআপ করার নানান ঝক্কি। দীর্ঘ সময় মেকআপ করে থাকলে তা গলে গিয়ে সাজটাই নষ্ট হয়ে যেতে পারে। শীতের সময় নেই সেসব ঝামেলা। তাই মনমতো সাজতেও বাধা নেই। তবে এ সময় বাতাসের আর্দ্রতা কম থাকে বলে ত্বক হয়ে পড়ে শুষ্ক। ফলে সাজটা ভালো দেখায় না। সাজগোজের আগে কিছু ব্যাপার খেয়াল রাখলেই এ সময়ের সাজ হয়ে উঠবে আরও নিখুঁত।
হারমনি স্পার আয়ুর্বেদিক রূপবিশেষজ্ঞ রাহিমা সুলতানা বলেন, মেকআপের আগে ত্বক পরিষ্কার করাটা সব সময়ই গুরুত্বপূর্ণ। স্বাভাবিক ত্বকের জন্য দুধ ও মধুর সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে স্ক্রাবিং করা যেতে পারে। তৈলাক্ত ত্বক স্ক্রাবিং করতে টকদইয়ের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিয়ে ব্যবহার করা যায়।
সোনালী’স এইচডি মেকআপ স্টুডিওর প্রধান রূপচর্চাবিদ সোনালী ফেরদৌসি মজুমদার বলেন, বিশেষ কোনো অনুষ্ঠানের ক্ষেত্রে সম্ভব হলে ত্বক পরিষ্কার করে নিতে দুই দিন আগে মিনি ফেশিয়াল করানো যেতে পারে।

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে
ত্বক পরিষ্কার করার পর ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। এ সময় একটু ভারী ময়েশ্চারাইজার ব্যবহার করা ভালো। ত্বকের আর্দ্রতা ধরে রাখতে রাহিমা সুলতানা ও সোনালী ফেরদৌসি মজুমদার দুজনেই মেকআপ করার আগে মেকআপ প্রাইমার ব্যবহারের পরামর্শ দিলেন। প্রাইমার ব্যবহার করলে মেকআপটা অনেকক্ষণ পর্যন্ত ভালো থাকবে আর মেকআপের মসৃণতা বজায় থাকবে। নানা ব্র্যান্ডের প্রাইমার বড় প্রসাধনীর দোকানে কিনতে পাবেন।
সোনালী ফেরদৌসি মজুমদারের আরও কিছু পরামর্শ—
 মেকআপের আগে ঠোঁটে পেট্রোলিয়াম জেলি লাগাতে পারেন। লিপস্টিক লাগানোর আগে পেট্রোলিয়াম জেলি মুছে নিন।
 প্রাইমার ব্যবহারের আগে মুখে গোলাপজল স্প্রে করে নিতে পারেন। গোলাপজল ছিটানোর পর মুখ স্বাভাবিকভাবে শুকনো হতে দিন। এরপর প্রাইমার ব্যবহার করুন।
 প্রাইমার ব্যবহার করার পর কনসিলার এবং তারপর ফাউন্ডেশন ব্যবহার করুন। শীতের সময়টার জন্য তরল ফাউন্ডেশন বেশ উপযোগী। এতে ত্বক শুষ্ক হয়ে পড়বে না।

Post a Comment

 
Top