0
বন্ধুরা আশা করি সবাই ভালো আছেন। আজকে আমরা অনলাইন সার্ভে ও নিউজলেটার নিয়ে কিছু কথা বলবো।

  • SurveyMonkey: এই ওয়েবসাইটটি অনলাইন সার্ভের জন্য অনেক জনপ্রিয়।
  • mailchimp: ইমেইল নিউজলেটার পাঠানোর জন্য এটি অনেক জনপ্রিয়।
  • AWeber: ইমেইল নিউজলেটার পাঠানোর জন্য আরেকটি জনপ্রিয় ওয়েবসাইট।
  • TargetHero: যদিও এই সাইটটি একদম নতুন, তবে ফ্রী ইমেইল নিউজলেটার পাঠানোর জন্য খুব একটা খারাপ না।
আমি যে ওয়েবসাইট গুলো নিয়ে আলোচনা করলাম, এই গুলো ছাড়াও আরোও অনেক ওয়েবসাইট রয়েছে। আপনাদের ইচ্ছা মতো যেটি ইচ্ছা ব্যবহার করতে পারেন। তবে আপনি আপনার জিমেইল, ইয়াহু, বিং অথবা মাইক্রোসফট আউটলুক দিয়েও এইচটিএমএল নিউজলেটার পাঠাতে পারেন।
তো বন্ধুরা আমরা এসইও টিউটোরিয়ালের একদম শেষ প্রান্তে চলে এসেছি। কিন্তু তার মানে এই নয় আমি যা যা দেখিয়েছি তা করলেই এসইও শেষ। আমি বার বার বলেছি এসইও নির্ভর করে আপনার ওয়েবসাইটের বিষয়-বস্তুর উপর। এই গুলো ছাড়াও আরোও অনেক কাজ আপনাকে করতে হতে পারে। সময় সল্পতার জন্য প্রতিটি বিষয় নিয়ে আমি বিস্তারিত আলোচনা করতে পারি নাই। কিন্তু সব বিষয় নিয়ে অল্প করে হলেও আলোচনা করতে চেষ্টা করেছি। তারপরও কোনোও বিষয়ে সমস্যা থাকলে গুগল মামা আছে না?
এবার আসি এসইও এর ওয়েবসাইটের তালিকা নিয়ে। আমার কাছে কয়েক হাজার ওয়েবসাইটের তালিকা রয়েছে, যা বিভিন্ন সময় অফ পেইজ  এসইও করতে গেলে আপনাদের লাগতে পারে। তবে এই ফাইল গুলোর বয়স চার বছর। মানে গত চার বছরে আমি এই ফাইল গুলো সংগ্রহ করেছি অথবা বিভিন্ন মক্কেলের জন্য কাজ করেছি! তাই গত চার বছরে অনেক কিছুই পরিবর্তন হয়েছে। ওয়েবসাইট বন্ধ হয়ে গেছে অথবা লিঙ্কটি বন্ধ বা সরিয়ে নেওয়া হয়েছে। তাই অনেক লিঙ্ক কাজ নাও করতে পারে। আর আমি ফাইল গুলো সাজিয়ে দিতে পারি নাই। সে জন্য আন্তরিকভাবে দুঃখিত। আপনারা যদি পারেন, তবে ফাইল গুলোকে সাজিয়ে এবং আরো আপডেট করে যদি আমার কাছে দেন তবে আমি ওই ফাইলটি আপলোড করতে পারি। তাতে সকলের উপকার হবে। ধন্যবাদ।
 Download Now
বি. দ্র.: পুরো টিউটোরিয়ালটি কেমন হলো জানাতে ভুলবেন না। কারণ আপনাদের মন্তব্যই আমার একমাত্র উৎসাহের হাতিয়ার। সম্পুর্ণ ভিডিওতে আমার জানা-অজানায় অনেক ভুল হতে পারে। ভিডিওতে কোনো কথা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নিয়ে যদি বলা হয়ে থাকে, তা নিতান্তই অনিচ্ছাকৃত। নিজ গুণে ক্ষমা করে দিবেন। কোথাও কোনো ভুল থাকলে অথবা কোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

Post a Comment

 
Top