0
আশা করি সবাই ভালো আছেন। গত পর্বে আমরা পোস্ট নিয়ে আলোচনা করেছিলাম। এই পর্বেও আমরা পোস্ট নিয়ে কথা বলবো, তবে এই পর্বে আমরা দেখবো কিভাবে ছবি পোস্টের মাঝে যুক্ত করা যায়।
ওয়ার্ডপ্রেসে খুব সহজে আপনি ছবি যুক্ত করতে পারবেন। এমনকি টেনে নিয়ে পোস্টের যে স্থানে ছবিটি বসাতে চান, তাও পারবেন। ছবি যুক্ত করার ক্ষেত্রে আমরা কিছু ভুল করে থাকি তা এই টিউটোরিয়ালে সুন্দরভাবে বোঝানো হয়েছে।
ওয়ার্ডপ্রেসের নতুন ভার্সনে কোনো প্লাগিন ইনস্টল না করে ছবির গেলারী তৈরি করা যায়। এই টিউটোরিয়ালে তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
আমাকে অনেকেই মন্তব্য করেছেন ওয়ার্ডপ্রেসের টিউটোরিয়ালে আমি যা দেখাচ্ছি তা আমরা অহরহ করছি, এই নিয়ে টিউটোরিয়াল তৈরির কি আছে। কিন্তু আমি বলবো, একজন সাধারণ ইউজার হিসাবে একটি সাইটে গিয়ে আর্টিকেল পোস্ট করা আর নিজে একটি সাইট তৈরি করে আর্টিকেল পোস্ট করার মাঝে অনেক পার্থক্য আছে। অন্য সাইটে আপনি যখন পোস্ট করতে যাবেন, তখন ঐ সাইটের এডমিন আপনাকে যে সুযোগ দিবে তাতেই আপনি কাজ করতে বাধ্য। কিন্তু আপনার সাইটে বা আপনি যখন একটি সাইট তৈরি করবেন তাতে কি সুযোগ সুবিধা রাখবেন তা আপনার উপর নির্ভর করে। অনেক ছোট ছোট বেপার আছে যেগুলো আমরা জানি না। সেই বিষয় গুলোই টিউটোরিয়ালে বিস্তারিত আলোচনা করা হয়েছে।
তো অনেক কথা বলে ফেলছি। আজ এই পর্যন্তই। ভালো থাকবেন। ধন্যবাদ।

Post a Comment

 
Top