0
আসন্ন আইসিসি ক্রিক্রেট ওয়াল্ড কাপ ২০১৫ বিশ্বের কোটি কোটি ক্রিকেট ভক্তদের এক মহোৎসব। এবারের বিশ্বকাপ আসর অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডে মোট ১৪টি ভেন্যুতে ১৪টি দেশের অংশগ্রহনে অনুষ্টিত হতে যাচ্ছে। এবারের আসরে প্রথম পর্বে ২টি গ্রুপ প্রতি গ্রুপে ৭টি দল প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে। প্রতি গ্রুপ থেকে প্রথম ৪টি দল নকআউট পর্বে কোয়াটার ফাইনালে একে অপরের মুখোমুখি হবে। বৃষ্টিবিঘ্নিত কারনে নকআউট পর্বের ম্যাচ পরিত্যক্ত হলে তার জন্যে নির্দিষ্ট দিন বরাদ্দ থাকবে। আইসিসির সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ, ভারত এবং শ্রীলংকায় অনুষ্টিত ২০১১ বিশ্বকাপ আসরের মত এবারের বিশ্বকাপের ম্যাচগুলোতে ডিসিশন রিভিউ সিস্টেম পদ্ধতি ব্যবহার করা হবে।এছাড়াও এবার 4k এবং বার্ডস আই প্রযুক্তি ব্যবহার করা হবে।
এবারের বিশ্বকাপে কোন সুপার ওভার থাকবে না। নক আউট পর্বের খেলা ড্র হলে গ্রুপ পর্বে যে দল এগিয়ে থাকবে তারাই পরবর্তী ধাপে উন্নীত হবে। আর যদি ফাইনাল খেলা ড্র হয় সেক্ষেত্রে উভয় দলকেই বিজিত ঘোসনা করা হবে।
এবারের বিশ্বকাপ আসরের ফাইনাল খেলা মেলবোর্ন ক্রিক্রেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে-যা ক্রিক্রেট ইতিহাসের অন্যতম  ‌খ্যাত স্টেডিয়াম।
এক নজরে অতীত পর্যালোচনাঃ ১৯৭৫ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত বিশ্বকাপের ১০ টি আসরে ৫টি দল চ্যাম্পিয়ন হওয়ার  গৌরব অর্জন করেছে। এর মধ্যে অস্টেলিয়া সর্বাধিক ৪ বার (১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭), ভারত এবং ওয়েস্টইন্ডিস ২ বার করে যথাক্রমে (ওয়েস্টইন্ডিস ১৯৭৫, ১৯৭৯; ভারত ১৯৮৩ এবং ২০১১), শ্রীলংকা(১৯৯৬) এবং পাকিস্তান(১৯৯২) ১ বার করে চ্যাম্পিয়র হয়।

ট্রফিঃ বর্তমান বিশ্বকাপ ট্রফিটি ১৯৯৯ সালে লন্ডনের জেরাল্ড এন্ড কোং কোম্পানীর তৈরি করা। ক্রিকেটের তিনটি মূল দিককে (ব্যাটিং, বোলিং এবং ফিল্ডিং)ভিত্তি নিয়ে তৈরি করা বর্তমান প্রায় ১১ কেজি ওজনের ট্রফিটি সিলভার ও গ্লিড দিয়ে তৈরি করা হয়।ICC World cup 2015
রিমাইনন্ডার: এবারের বিশ্বকাপের রিমাইন্ডার পেতে এই লিঙ্কে ক্লিক করুন।
ধন্যবাদ সবাইকে।

Post a Comment

 
Top