0
আশা করি সবাই ভালো আছেন। আগের টিউটোরিয়ালগুলো আশা করি ভালোভাবে চর্চা করেছেন। আজ আমরা পিএইচপি ও মাইএসকিউএল নিয়ে কিছু কথা বলব।
ডেটাবেজের মাঝে ডেটাগুলো নিয়ে কাজ করার জন্য আমাদের অবশ্যই ডেটাবেজের সাথে একটি সংযোগ তৈরী করতে হবে। পিএইচপিতে এই কাজটি করা যায় mysql_connect() ফাংশনের মাধ্যমে। এর সিনট্যাক্সটি হলো: mysql_connect(servername,username,password)
মাইএসকিউএল এর সাথে সংযোগ বন্ধ করার জন্য mysql_close() ফাংশন ব্যবহার করা হয়।
এই টিউটোরিয়ালটিতে মাইএসকিউএল এ নতুন ইউজার তৈরি করা, ডেটাবেজ তৈরি করা, টেবিল তৈরি করা, টেবিলে ডেটা প্রবেশ করানো, ডেটা মুছে ফেলা, ডেটা পরিবর্তন করা, ব্রাউজারে ডেটা দেখানো ইত্যাদি নিয়ে আলোচনা করা হয়েছে।
আশা করি আমার সম্পূর্ণ টিউটোরিয়াল থেকে পিএইচপি ও মাইএসকিউএল এর বেসিক ধারণা পেয়েছেন। পুরো টিউটোরিয়ালে যা কাজ করা হয়েছে সেই ফাইলটি আপনারা চাইলে ডাউনলোড করে নিতে পারেন। ডাউনলোড করতে অবশ্যই লগইন করতে হবে। ধন্যবাদ সবাইকে।
 Download Now
বি. দ্র.: পুরো টিউটোরিয়ালটি কেমন হলো জানাতে ভুলবেন না। কারণ আপনাদের মন্তব্যই আমার একমাত্র উৎসাহের হাতিয়ার। সম্পুর্ণ ভিডিওতে আমার জানা-অজানায় অনেক ভুল হতে পারে। ভিডিওতে কোনো কথা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানকে নিয়ে যদি বলা হয়ে থাকে, তা নিতান্তই অনিচ্ছাকৃত। নিজ গুণে ক্ষমা করে দিবেন। কোথাও কোনো ভুল থাকলে অথবা কোনো প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করে জানাবেন।

Post a Comment

 
Top