0
সবাই ভাল আছেন তো? যারা নিয়মিত আমার টিউন গুলো পরছেন, তাদের প্রতি আমার অনেক অনেক শুভেচ্ছা রইলো :) আশা করছি টিউন গুলো পড়ে আপনারা উপকৃত হচ্ছেন । আপনাদের ভাল লাগা না লাগা অবশ্যই মন্তব্বের মাধ্যমে যাবেন । আমার শুভ কামনা নিয়ে আজকের টিউন পড়া শুরু করুনঃ
গত টিউনে আমি ওয়েব ডিজাইন শেখার বেশ কিছু টিউটোরিয়াল দিয়েছি । আশা করছি সবাই টুকটাক ধারণা পেয়েছেন । এবং এও আশা করছি অনেকে শেখা শুরু করে দিয়েছেন । যারা শিখছেন, বা শেখা শুরু করেছেন, তাদের জন্য আজ আমি কিছু টিপস দিবো । কিভাবে আপনি দ্রুত শিখতে পারবেন । শেখার সময় কি কি করবেন এসব নিয়ে ।
এছারাও আছে সফল হবার উপায় । কিভাবে আপনি নিজেকে সফলতার দুয়ারে নিয়ে যেতে পারবেন । সব শেষে আছে কিছু জনপ্রিয় এবং অধিক প্রয়োজনীয় ওয়েবসাইট, ব্লগ এবং ফোরাম এর লিঙ্ক । যেগুলো থেকে আপনার জ্ঞান বাড়বে বাতাসের গতিতে!

শেখার গতি বারিয়ে নিনঃ

কেমন হয় যদি কোন ভাবে আপনার শেখার গতি বারিয়ে নিতে পারেন? দ্রুত শিখতে পারবেন ! হুম... ভালই তো! তাহলে আসুন দেখা যাক কিভাবে আপনার শেখার গতি বারিয়ে নিতে পারবেন ।
শেখার গতি বারানোর এক অন্যতম উপায় হচ্ছে অন্যকে সাহায্য করা । অথবা বলতে পারেন অন্যকে শেখানো । আপনি যা শিখেছেন, যা পারেন তাই অন্যকে শেখান । অন্যকে সাহায্য করুন । অনেকেই বিভিন্ন সমস্যায় পড়ে । তাদের সমস্যা গুলো আপনার জ্ঞান দিয়ে সমাধান করার চেষ্টা করুন । এতে তার যেমন শেখা ও সমাধান হয়ে গেলো পাশাপাশি আপনিও শিখতে পারলেন । অন্যের বিভিন্ন ধরণের সমস্যার সমধান করতে গিয়েই অনেক কিছু শেখা যায় ।
বিভিন্ন ফেসবুক গ্রুপ, ব্লগ, ফোরাম এ মানুষকে সাহায্য করতে পারেন এবং নিজেও সাহায্য পেতে পারেন । এজন্য টেকটিউনস এর সাহায্য বিভাগ দেখতে পারেন । আর ফেসবুক এ আর.আর.ফাউন্ডেশন গ্রুপ এ অনেক ভাল সাহায্য পাবেন এবং সাহায্য করতে পারবেন ।
টিউনের শেষে আমি কিছু ওয়েবসাইট, ব্লগ এবং ফোরাম এর লিঙ্ক দিয়েছি । চেষ্টা করবেন নিয়মিত ব্লগ গুলো ভিজিট করতে, ওয়েবসাইট গুলো কাজে লাগাতে এবং সবগুলো সম্ভব না হলেও কয়েকটা ফোরাম যেগুলো আপনার ভাল লাগে সেগুলো তে ভিসিট করবেন । ফোরাম গুলো তে একাউন্ট খুলে অন্যের পোস্ট/সমস্যা গুলো পড়ুন, নিজে তার সমাধান দেয়ার চেষ্টা করুন । যদি না পারেন তবে অন্য কারো দেয়া সমাধান থেকে শিখে নিন । নিজে কোন সমস্যায় পরলে ফোরাম এ পোস্ট করুন । অনেকেই আপনাকে সাহায্য করবে । এভাবে খুব দ্রুত এবং খুব ভাল ভাবে শিখতে পারবেন ।

সফলতা পাবেন যেভাবে

আপনার সফলতা সম্পূর্ণ নির্ভর করে আপনার পরিশ্রম এর উপর । বার বার বলছি এবং আবারও বলছি । আপনাকে কিন্তু পরিশ্রম করতে হবে । অনেকেই ভেবে থাকেন "আরে!! বাসায় কম্পিউটার এর সামনে বইসা থাকমু, আর মাস শেষে ডলার আমার ব্যাংক এ জইমা যাইব" তাহলে আপনি ভুল ভাবছেন । অথবা অনেকে ১/২ মাস কোন রকম কাজ শেখার পরই ভাবেন, "আমি বস! সব পারি । এইবার টেকা আমার পিছে দৌড়াইব" । (আমি কারো মনে আঘাত দেয়ার জন্য নয়, ভুল ভাঙ্গানোর জন্য মন্তব্য গুলো করেছি । তাই কেও ব্যাক্তিগত ভাবে মনে আঘাত নিবেন না । আর যদি কেও আঘাত পেয়ে থাকেন, তাহলে আমি ক্ষমা প্রার্থী ।প্রথমে আপনাকে অনেক কাজ শিখতে হবে । অনেক ভালো করে জানতে হবে । তারপর আপনাকে অনেক কাজ করতে হবে । অনেক পরিশ্রম করতে হবে । কাজ শিখে যদি পরিশ্রম না করে ঘুমিয়েই থাকলেন তাহলে লাভ কি?
কেন এতো কাজ শিখতে হবে? কেন এত পরিশ্রম করতে হবে?
আপনি যখন কোন মার্কেটপ্লেস এ কাজ করতে যাবেন, তখন আপনাকে টেক্কা দিতে হবে উন্নত বিশ্বের উন্নত সব ওয়েব ডিজাইনার এর সাথে । তারা কত ভালো কাজ জানে আপনি তা কল্পনা করতে পারবেন? একটা ফেরারি গাড়ির সাথে প্রতিযোগিতা করার জন্য আপনার কি নিয়ে যাওয়া উচিত? একটা রিকশা নাকি ফেরারি গাড়ি? এখন কি কছুটা বুঝতে পারছেন, কেনো আপনাকে এতো ভাল করে বেশি কাজ শিখতে হবে? কেন আপনাকে এত বেশি পরিশ্রম করতে হবে?
অথবা আপনি বাংলাদেশের কোন ফার্ম এই ধরুন কাজ করতে গেলেন, শেখানেও আপনার মত হাজার হাজার ওয়েব ডিজাইনার কাজ নেয়ার জন্য বেশি আছে । আপনি গ্যারান্টি দিতে পারবেন যে তাদের মধ্যে কেও আপনার চেয়ে ভালো ওয়েব ডিজাইন পারে না? তাহলে এত সব ওয়েব ডিজাইনার কে টেক্কা দিয়ে সফলতা ছিনিয়ে নিতে আপনাকে কেমন করে নিজেকে প্রস্তুত করে নিতে হবে আশা করি বুঝে গেছেন :)
পরিশ্রম করলেন, কাজ শিখলেন, এখন? আসুন কিছু টিপস দিয়ে দেই...
  • নিজেকে প্রফেশনাল ভাবে উপস্থাপন করুন । আপনার ব্যবহার এবং কাজ করার ধরণ থাকবে প্রফেশনাল ।
  • অন্যের সাথে সুন্দর ভাবে কথোপকথন করুন । এটি একজন ওয়েব ডিজাইনার এর সফল হবার অন্যতম স্কিল ।
  • নিজেকে ভার্চুয়াল জগতে বিস্তার করুন । ভার্চুয়াল জগতে নিজের পরিচয় গড়ে তুলুন ।
  • ডিজাইন করার পূর্বে প্ল্যানিং করে নিন । প্ল্যানিং করে নিলে কাজ দ্রুত শেষ হয় এবং ভালো হয় ।
To create a memorable design you need to start with a thought that’s worth remembering
- Thomas Manss
  • নিজে কাজ যাচাই করুন এবং প্রতিক্রিয়া নিন । নিজের কাজের মধ্যে ভুল ধরুন । এটি আপনাকে ভালো কাজ করতে সহায়তা করবে ।
  • নতুন নতুন টেকনোলজির সাথে তাল মিলিয়ে চলুন । নতুন কি আসছে, পুরান কি বাদ পড়ে গেছে, এসব সম্পর্কে অভিহিত থাকুন ।
  • আপনার কাজ গুলো থেকে এবং অন্যান্য সুন্দর কাজ গুলো থেকে অভিজ্ঞতা লাভ করুন ।
  • সংগঠিত হন । নিজের কাজ কর্ম গুছিয়ে রাখুন । কম্পিউটার টি কে গুছিয়ে রাখুন । আপনার প্রয়োজনীয় ফাইল গুলো সুন্দর করে সাজিয়ে আলাদা আলাদা করে রাখুন, যেন প্রয়জনের সময় সহজে পেয়ে যান ।
  • আধুনিক পোর্টফলিও করুন । আপনার পোর্টফলিও তে আপনার সাম্প্রতিক করা কাজ গুলো যুক্ত রাখুন । ভালো সফল এবং সুন্দর কাজ গুলো পোর্টফলিও তে যোগ করবেন ।
  • সময়ানুবর্তীতা মেনে চলুন । আপনার সারাদিন এর কাজ কর্মের একটি লিস্ট করে সময় নির্ধারণ করে রাখুন । এবং সময় জ্ঞান রেখে কাজ করুন । সময় অপচয় করলে ক্ষতিগ্রস্ত হবেন ।
Good design is all about making other designers feel like idiots because that idea wasn’t theirs
- Frank Chimero

প্রয়োজনীয় কিছু রিসোর্সঃ

আমি এখানে কিছু ওয়েবসাইট এবং ব্লগ এর লিঙ্ক দিচ্ছি, যেগুলো নিয়মিত ভিজিট করলে ওয়েব ডিজাইন এর নতুন সব খবরাখবর, দারুণ সব টিউটোরিয়াল, অনুপ্রেরণা মুলক সব আর্টিকেল পাবেন । এসব ব্লগ এবং ওয়েবসাইট থেকে আপনি অনেক কিছুই শিখতে এবং জানতে পারবেন, এতে কোন সন্দেহ নেই ।
বাংলাঃ
ইংরেজিঃ
Websites:
Blogs:
Forums:

Post a Comment

 
Top