0
সবাইকে উষ্ণ আমন্ত্রণ জানাচ্ছি ওডেস্ক বাংলা টিউটোরিয়াল এর ধারাবাহিক পর্বে। শেষ পর্বে আমরা আলোচনা করেছিলাম কিভাবে আমরা পছন্দ অনুযায়ী কাজ খুঁজে নিতে পারি। আজকে আমরা আলোচনা করব কিভাবে আমরা কোন কাজ এ বিড অর্থাৎ কোন কাজ এর জন্য কিভাবে আবেদন করব। কিভাবে আবেদন করা কাজে পরিবর্তন করতে পারবো বা আবেদন করা কাজের আবেদন তুলে নিতে পারবো।
আগের পর্বের মত প্রথমে কাজ খুঁজে নেই। ওই কাজের বর্ণনা সম্বলিত পেজে যাই। ওখানে কি দেখতে পাচ্ছি। নিশ্চয়ই হলুদ রঙ এর এপ্লাই টু দিজ প্রোজেক্ট লিখা দেখতে পাচ্ছি। ঐখানে ক্লিক করি। নতুন পেজ আসলো। আপনি যদি কোন টিম এর সদস্য হয়ে থাকেন তাহলে দুটো অপশন পাবেন। একটি হচ্ছে এপ্লাই এজ ইন্ডিপেন্ডেন্ট কন্ট্রাক্টর এবং অপরটি এজ এন এজেন্সী কন্ট্রাক্টর। আপনি নির্বাচন করুন কি হিসেবে আপনি কাজে আবেদন করবেন। তারপর প্রোপোজ টার্মস এ গিয়ে আপনি কত টাকা হলে কাজটি করতে পারবেন তা উল্লেখ করুন। আপফ্রন্ট পেমেন্ট যদি পেতে চান তাহলে ঐ ঘরে লিখে দিন কত টাকা আপনি আগেভাগে চাইছেন। এস্টিমেটেড ডিউরেশন থেকে নির্বাচন করুন কত দিনে কাজটি আপনি শেষ করবেন। কভার লেটারে আপনি আপনার ও আপনার কাজ সম্পর্কে বায়ারকে বলুন। এটি যত সুন্দর হবে বায়ার তত আকর্ষনবোধ করবে আপনাকে কাজটি দেওয়ার জন্য। আপনার আগের কোন কাজ করা থাকলে এটাচমেন্ট অপশনে গিয়ে এটাচ করে দিন। এতে বায়ার আপনার কাজের ধরন ও মান সম্পর্কে ধারণা করতে পারবে। এরপর নিচের বক্সে ক্লিক করে তাদের নীতিমালায় সই করুন এবং এপ্লাই টু দিজ জব এ ক্লিক করুন। তারপর আরেকটা বক্স আসবে। এখানে ইয়েস, আই আন্ডারস্ট্যান্ড এ ক্লিক করুন ও এপ্লাই করুন। ব্যাস, আপনার কাজের জন্য আবেদন পর্ব শেষ এখানেই।

এবার আপনি যদি চান তাহলে আপনি আপনার প্রোপোজ টার্ম এ পরিবর্তন করতে পারবেন। যেটিতে পরিবর্তন করতে চান সেই প্রোজেক্ট এ যান এবং হলুদ রঙ এর প্রোপোজ ডিফারেন্ট টার্মস এ ক্লিক করুন। একটা বক্স আসবে। কি কি পরিবর্তন করতে চান তা করুন। নেক্সট্‌ বাটনে ক্লিক করুন। নীতিমালা বক্সে ক্লিক করে আবেদন করুন।

বায়ার রেসপন্স করছে না বা অন্য কোন কারণে আপনার আবেদন তুলে নিতে চাচ্ছেন? হ্যা, আপনি তাও করতে পারবেন। প্রথমে, প্রোজেক্ট পেজ এ যান। ওখানে গেলে ডান দিকে হলুদ রঙ এর উইথড্র দিজ এপ্লিকেশন বাটন দেখতে পাবেন। ওখানে ক্লিক করুন। রিজন এ গিয়ে যে কোন একটি কারণ উল্লেখ করুন যে কেন আপনি আবেদন তুলে নিতে চাচ্ছেন। আপনার কোন কিছু লিখার থাকলে আদার্স বাটন ব্যবহার করুন এবং যা লিখতে চান নিচের বক্সে তা লিখুন। সবশেষে, উইথড্র এপ্লিকেশন এ ক্লিক করুন। ব্যাস, আপনার কাজের আবেদন তুলে নেওয়া হল।
কি পড়তে খারাপ লাগছে? থাক, আজকে আর বিরক্ত করবো না। আজকে এখানেই রেখে দিচ্ছি। এই টিউটরিয়াল ধারাবাহিকভাবে চলতে থাকবে। ধন্যবাদ সবাইকে। ভালো থাকবেন। সুস্থ থাকবেন।

Post a Comment

 
Top