0
আসসালামু আলাইকুম। কেমন লাগছে ওডেস্ক বাংলা টিউটোরিয়াল এর ধারাবাহিক পর্বগুলো। আপনাদের যদি ভালো নাই লাগে তাহলে আমার এই কষ্ট বৃথা। তাই আপনাদের কাছ থেকে যথেষ্ট সাড়া আশা করছি। আর আমিও, আশা করছি, আমার ধারাবাহিক টিউনগুলো আপনাদের ভালো না লেগে পারেই না। যাক ওসব কথা, কাজের কথায় আসি। আমরা শেষ পর্বে দেখেছিলাম কিভাবে কাজের আবেদন করতে হয়, আবেদন পরিবর্তন করতে হয় এবং কিভাবে আবেদনকৃত কাজ তুলে নিতে হয়। আজকে আমরা দেখবো ওডেস্ক এর “মাই জবস” অপশনটি। এটি খুব গুরুত্তপূর্ণ একটি অংশ। তাই একটু ভালো করে লক্ষ্য করুন।
“মাই জবস্‌” এর সর্বপ্রথম অপশনটি হচ্ছে “মাই জবস”। এটি কি খায় নাকি মাথায় দেয়? এমন প্রশ্ন আপনার মনে সঞ্চার হতেই পারে। না এটি খায়ও না মাথায়ও দেয় না। এখান থেকে দেখা যায় কোন কাজটি এখন করছেন। কত টাকায় আপনি কাজটি করছেন। কে আপনাকে এই কাজের জন্য নির্বাচন করেছেন ইত্যাদি বিষয়গুলো এখানে থেকে জানতে পারবেন। আপনি চাইলে এখান থেকে বায়ারকে ম্যসেজও পাঠাতে পারবেন।
আবার আসুন কন্ট্রাক্ট অপশন এ। এখানে আপনি দেখতে পারবেন কোন বায়ার আপনাকে কোন কাজের জন্য নির্বাচিত করেছিল এবং কাজটি আপনি করছেন। আপনি আরো দেখতে পারবেন কাজটি আপনি কবে শুরু করেছিলেন। কত টাকায় কাজটি করছেন বা আপনার কাজটি কি ফিক্সড্‌ নাকি ঘণ্টা ভিত্তিক তাও জানতে পারবেন।


ওয়ার্ক ডায়রী অপশনটি মূলত যারা ঘন্টা ভিত্তিক কাজ করেন তাদের জন্যই। এখানে থেকে আপনি দেখতে পারবেন কোন বায়ার এর কাজ আপনি কত ঘন্টা করেছেন। এখানে থেকে মেমো তৈরী ও পরিবর্তন করতে পারবেন। এখন আসি রিপোর্টস অপশনে। এখানে টাইমলগ্‌স, মাই উইকলি টাইমশীট্‌স, মাই টাইমশীট ডেতেইলস্‌, টাইম এনালাইজ নামক বাটন রয়েছেন। টাইমলগ্‌স থেকে দেখতে পারবেন এই সপ্তাহে আপনি কত কাজ করেছেন আর কত টাকা পেয়েছেন কাজ করে। মাই উইকলি টাইমশীট্‌স থেকে জানতে পারবেন একজন বায়ার এর জন্য আপনি এক সপ্তাহে কত কাজ করেছেন। মাই টাইমশীট ডিটেইল্‌স থেকে জানতে পারবেন একটা নির্দিষ্ট সময়ে আপনা দ্বারা কতটুকু কাজ সম্পন্ন করা হয়েছে। টাইম এনালাইজ অপশন আপনাকে দিচ্ছে একটি নির্দিষ্ট সময়ে আপনি কত ঘন্টা কাজ করেছেন বা কত টাকা উপার্জন করেছেন তার রিপোর্ট। এটি পরিবর্তন যোগ্য।
আপনাদের আজ আর বিরক্ত করবো না। আমি যা বলতে চেয়েছি ইতিমধ্যে তা বলে ফেলেছি। আপনাদের যদি কারো কোন উপকারে এই টিউন আসে তবেই তো আমার সফলতা। কোন প্রশ্ন থাকলে কমেন্ট এর মাধ্যমে জানান।

Post a Comment

 
Top